ইয়েমেনে ব্রিটিশ রাষ্ট্রদূতের গাড়িবহরের কাছে আত্মঘাতী বোমা হামলা

সূত্র:ইয়েমেনের রাজধানী সানায় সোমবার ব্রিটিশ রাষ্ট্রদূতের গাড়িবহরের কাছে আত্মঘাতী বোমা হামলায় হামলাকারী নিজে নিহত এবং তিনজন আহত হয়েছে। তবে বেঁচে গেছেন রাষ্ট্রদূত টিম টরলট।
আল-কায়েদার আত্মঘাতী বোমা হামলাকারী এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। টরলট দূতাবাসে যাওয়ার পথে হামলা হয়। তবে এতে তার কোনো ক্ষতি হয়নি বলে রয়টার্সকে জানিয়েছেন ইয়েমেনি ও ব্রিটিশ কর্মকর্তারা।
ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আরেকটি নিরাপত্তা সূত্র জানায়, আহত তিনজনের মধ্যে ২ জন নিরাপত্তা কর্মকর্তা। তারা রাষ্ট্রদূতের গড়ি পাহারা দিয়ে নিয়ে যাওয়া পুলিশের গাড়িতে ছিল। আর অন্যজন পথচারী।
মন্ত্রণালয় বলেছে, হামলাটি আল কায়েদা চালিয়েছে বলে আলামত পাওয়া যাচ্ছে। এ হামলা এটিই প্রমাণ করছে যে, আল কায়েদার বিরুদ্ধে ইয়েমেন সরকারের কঠোর অভিযানের পরও তারা এখনো এ ধরনের সহিংস হামলা চালাতে সক্ষম।

ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর রাষ্ট্রদূতের গাড়ির কাছে ছোট একটি বিস্ফোরণ হওয়ার খবর নিশ্চিত করেছে। এক বিবৃতিতে পররাষ্ট্র দপ্তর বলেছে, রাষ্ট্রদূত অক্ষত আছেন এবং দূতাবাসের আর কোনো কর্মচারী আহত হয়নি।
দূতাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। নিরাপত্তা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ইয়েমেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, আত্মঘাতী হামলাকারী বয়সে তরুণ এবং সে খেলোয়াড় বেশে ছিল। বিস্ফোরণে তার দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে আশেপাশের বাড়িঘরের ছাদে ছড়িয়ে পড়ে। ইয়েমেন বেশ কয়েক বছর ধরে আল কায়েদা ও অন্যান্য জঙ্গি দলের বিরুদ্ধে লড়াই করে আসছে।

আল কায়দার আঞ্চলিক শাখা ‘আল কায়েদা ইন দ্য এরাবিয়ান পেনিনসুলা’ (একিউএপি) রয়েছে ইয়েমেনে। এ শাখা অতীতে বিভিন্ন দূতাবাসে হামলার হুমকি দেওয়াসহ হামলা চালিয়ে এসেছে।
২০০৮ সালের সেপ্টেম্বরে দুই আত্মঘাতী হামলাকারী সানায় কড়া নিরাপত্তাধীন মার্কিন দূতাবাসে সিরিজ বোমা হামলা চালায়। এতে ১৬ জন নিহত হয়। ইয়েমেনে ইসলামিক জিহাদ নামক একটি জঙ্গি দল হামলার দায় স্বীকার করে। বিশ্লেষকরা বলছেন, দলটির সঙ্গে আল কায়েদার যোগসাজশ আছে।
ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটগামী বিমানে একিউএপি বোমা হামলা চালানোর চেষ্টার দাবি করেছে। তবে সোমবার ব্রিটিশ রাষ্ট্রদূতের গাড়িবহরের কাছে হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি।

Share and Enjoy:
  • Print
  • Digg
  • del.icio.us
  • Facebook
  • Yahoo! Buzz
  • Twitter
  • Google Buzz
  • LinkedIn

Leave a Reply