লজ্জা এড়াতে লড়ছে বাংলাদেশ

সুত্র: অধিনায়ক মুশফিকুর রহিমের দৃঢ়তায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ইনিংস পরাজয় এড়াতে লড়ছে বাংলাদেশ।সোমবার কিংসটাউন টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৫৬ রান। স্বাগতিকদের আবার ব্যাটিংয়ে নামাতে এখনো ৪৬ রান প্রয়োজন বাংলাদেশের।

mushi
তৃতীয় দিন বাংলাদেশ ১৮২ রানে অলআউট হওয়ার পর সেদিনের খেলা শেষ হয়ে যায়। ফলো-অনে পড়া বাংলাদেশ চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসের শুরুতেই হারায় শামসুর রহমানকে। কেমার রোচের বলে উইকেটরক্ষক দিনেশ রামদিনের গ্লাভসবন্দি হন তিনি।

দ্বিতীয় উইকেটে ইমরুল কায়েসের সঙ্গে ৭০ রানের জুটিতে প্রতিরোধ গড়েন তামিম ইকবাল। ক্রিস গেইলের বলে কার্ক এডওয়ার্ডসের হাতে ধরা পড়ে ইমরুলের বিদায়ের পর খেলার চিত্রটা পাল্টে যায়।

এরপর ৩৬ রানের মধ্যে তামিম ও মুমিনুল হকের বিদায়ে অস্বস্তিতে পড়ে বাংলাদেশ। অর্ধশতক পাওয়া তামিম সুলেমান বেনের বলে বোল্ড হয়ে যান।

ম্যাচে দ্বিতীয়বারের মতো আউট হওয়ার পর রিভিউ নেন মুমিনুল। প্রথম ইনিংসের মতো এবারো আউট সম্পর্কে সম্পূর্ণ নিশ্চিত হওয়া না গেলেও আম্পায়ারের সিদ্ধান্ত বদলায়নি।

পঞ্চম উইকেটে মাহমুদুল্লাহর সঙ্গে ১৩০ রানের জুটিতে প্রতিরোধ গড়েন মুশফিক। প্রথম ইনিংসে অপরাজিত থাকা বাংলাদেশের অধিনায়ক ব্যাট করছেন ৭০ রানে। তার সঙ্গী নাসির হোসেন অপরাজিত রয়েছেন ৭ রানে।

ম্যাচ বাঁচানোর লড়াইয়ে থাকা বাংলাদেশ তাকিয়ে থাকবে মুশফিক ও নাসিরের দিকে। এই দুজনের পেছনে বিশেষজ্ঞ ব্যাটসম্যান কেবল এই টেস্টেই অভিষিক্ত অলরাউন্ডার শুভাগত হোম চৌধুরী।

৬৬ রান করে ফেরার আগে বাংলাদেশকে লড়াইয়ের পথ দেখান মাহমুদুল্লাহ। তার এবং মুশফিকের দৃঢ়তায় দিনের দ্বিতীয় সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। দেশটির টেস্ট ইতিহাসে এই প্রথম দ্বিতীয় সেশনে কোনো উইকেট হারায়নি তারা।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দুটি করে উইকেট নেন বেন ও রোচ।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৪৮৪/৭ ইনিংস ঘোষণা (ব্রেথওয়েইট ২১২, চন্দরপল ৮৫*, গেইল ৬৪; তাইজুল ৫/১৩৫)

বাংলাদেশ: ১৮২ (মুমিনুল ৫১, মুশফিক ৪৮*; বেন ৫/৩৯, ব্ল্যাকউড ২/১৪) ও ২৫৬/৫ (তামিম ৫৩, শামসুর ৪, ইমরুল ২৫, মুমিনুল ১২, মাহমুদুল্লাহ ৬৬, মুশফিক ৭০*, নাসির ৭*; রোচ ২/৩৯, বেন ২/৪৪, গেইল ১/৫০)

Share and Enjoy:
  • Print
  • Digg
  • del.icio.us
  • Facebook
  • Yahoo! Buzz
  • Twitter
  • Google Buzz
  • LinkedIn

মন্তব্য করুন