প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়

সূত্র: জিম্বাবুয়ে সফরে ৩ দিনের অনুশীলন ম্যাচে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টাইগাররা। গতকাল হারারেতে জিম্বাবুয়ে একাদশের বিপক্ষে প্রথমে ব্যাট করা বাংলাদেশ ক্রিকেট দল তাদের প্রথম ইনিংস মাত্র ১৮৮ রানে অলআউট হয়।

৪-৮ আগস্ট হারারেতে স্বাগতিক দলের বিপক্ষে একমাত্র টেস্টে খেলার আগে বাংলাদেশের ব্যাটসম্যানরা রান পাননি। মাত্র ৬০.১ ওভারেই অলআউট হয়ে যায় সফরকারীরা।

একপর্যায়ে বাংলাদেশ মাত্র ৬৭ রানে ৬ উইকেট হারিয়ে ফেললে তিন অংকের আগেই অলআউট হওয়ার শঙ্কা জাগে। কিন্তু লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান উইকেটকিপার মুশফিকুর রহিম (৬৪) এবং নাসির হোসেন (৩৮) রানের দৃঢ়তায় বাংলাদেশের প্রথম ইনিংস শেষ পর্যন্ত কিছুটা ভদ্রস্থ রূপ নেয়।

সপ্তম উইকেট এ জুটি ৭২ রান তুললে শেষ পর্যন্ত ১৮৮ রানেই বাংলাদেশের ইনিংস গুটিয়ে যায়। জিম্বাবুয়ে একাদশের বিপক্ষে ৩ দিনের এ প্রস্তুতি ম্যাচে টপঅর্ডার ব্যাটসম্যানদের শোচনীয় ব্যর্থতায় মাত্র ১০ রানেই ৩ উইকেট হারায় সাকিব বাহিনী। দুই ওপেনার ইমরুল কায়েস (৮) ও জুনায়েদ সিদ্দিকী (০) রানে আউট হন।

ওয়ান ডাউনে নামা শাহরিয়ার নাফীস ১০ রানে সাজঘরে ফেরেন। বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল ৯ বল খেললেও কোনো রান না করেই সাজঘরে ফেরেন। মাঝে মাহমুদউল্লাহ (২১) রান করে কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান শূন্যরানে আউট হলে আবার বাংলাদেশের ইনিংস দিকভ্রান্ত হয়। সাকিব কাউন্টি লিগেও রান পাননি। দুই টেলএন্ডার ব্যাটসম্যান আবদুর রাজ্জাক অপ. (১২) এবং শফিউল (১৬) রান করেন। অতিরি³ খাত থেকে আসে ১৮টি রান। একমাত্র হাফ সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম ৮টি বাউন্ডারির সাহায্যে মূল্যবান ৬৪ রান করেন। নাসির হোসেনের ৩৮ রানের ইনিংসে ৪টি বাউন্ডারির মার ছিল। জিম্বাবুয়ে বোলারদের মধ্যে এনকুবা ৪০ রানে ৩টি এবং মেথ, জারভিস ও উতসেয়া দুটি করে উইকেট পান।

শেষ খবর পাওয়া পর্যন্ত জিম্বাবুয়ে একাদশ প্রথম ইনিংসে ৪ উইকেটে ৪৪ রান করেছে। বাংলাদেশের পক্ষে বোলার শফিউল ২টি এবং রবিউল ১টি উইকেট পান।

সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ ১ম ইনিংস : ১৮৮/১০ (৬১.১ ওভার) মাহমুদউল্লাহ ২১, মুশফিকুর রহিম ৬৪ এবং নাসির হোসেন ৩৮। মেথ ২/৩৬, জারভিস ২/২০, এনকুবা ৩/৪০ এবং উতসেয়া ২/৪৭।

Share and Enjoy:
  • Print
  • Digg
  • del.icio.us
  • Facebook
  • Yahoo! Buzz
  • Twitter
  • Google Buzz
  • LinkedIn

মন্তব্য করুন