কোটি টাকা মূল্যের নকল বই উদ্ধার

সূত্র: রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা উদ্যান এলাকায় গুদামে রাখা কোটি টাকা মূল্যের নকল বই উদ্ধার করা হয়েছে।


কপিরাইট টাস্কফোর্স রোববার দুপুরে একটি ভবনের চারটি কক্ষ থেকে ৯৯ ধরণের নকল ইংরেজী বই জব্দ করেছে।

এসব বই অনুমতি ছাড়া ছাপানো এবং বাজারজাত করার অভিযোগে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের একজন শিক্ষকসহ ৫জনের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলা দায়ের করা হয়েছে।

মেধাস্বত্ত্ব সংরক্ষণ ও কপি রাইট পাইরেসি প্রতিরোধকল্পে পূণর্গঠিত টাস্কফোর্স এই অভিযান চালায় বলে জানান কপিরাইট রেজিস্ট্রার মো. মনজুরুর রহমান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা উদ্যানের ৪ নম্বর সড়কের ১৩ নম্বর টিনশেড বাড়িতে অভিযান চালানো হয়। এই বাড়ির চারটি কক্ষে বিপুল সংখ্যক ইংরেজী বই পাওয়া যায়। এটি ব্রাদার্স পাবলিকেশনস’এর গুদামঘর।”

তিনি বলেন, “বইগুলোর দাম বর্তমান বাজার মূল্য এক কোটি থেকে সোয়া কোটি টাকা হবে।”

এসব বই আমেরিকার পিয়ারসন্স পাবলিকেশনস এবং ভারতের এস চান এন্ড কোম্পানির বইয়ের নকল। বইগুলোর বেশিরভাগ বাণিজ্যিক ও প্রকৌশল বিষয়ক।

কপিরাইট রেজিষ্ট্রার মনজুরুর রহমান জানান, এসব কোম্পানির মধ্যে পিয়ারসন্স পাবলিকেশনস এর বাংলাদেশের স্থানীয় এজেন্ট পরমা পাবলিশার্স এবং এস চান এন্ড কোম্পানির বাংলাদেশের স্থানীয় এজেন্ট সিএস পাবলিকেশনস এন্ড ডিস্ট্রিবিউটর।

পরমার মহাব্যবস্থাপক মোস্তাফিজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দীর্ঘদিন ধরে তাদের বই কপিরাইট করে বাজারে বিক্রি হচ্ছে। ব্রাদার্স পাবলিকেশনস নামের একটি প্রতিষ্ঠান তাদের মূল বই নকল করে ছাপিয়ে বাজারজাত করায় তারা ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। একই অভিযোগ সিএস কর্তৃপক্ষের।

মনজুরুর রহমান জানান, বইগুলো জব্দ করা হয়েছে। পরিবহনের অভাবে এবং সংরক্ষণের সুবিধা না থাকায় বইগুলো থানায় নেওয়া সম্ভব হয়নি। কিছু বই নমুনা হিসাবে থানায় এনে বাকি বই গুদামে সীলগালা করে রাখা হয়েছে।

এই ঘটনায় মোহাম্মদপুর থানায় একটি মামলা করা হয়েছে। মামলায় ৫জনকে আসামি করা হয়েছে। এদের মধ্যে মামলার প্রধান আসামি রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষক মো. নূরুন্নবী বলে জানান পরমার মহাব্যবস্থাপক। নূরুন্নবী ব্রাদার্স পাবলিকেশনস এর চেয়ারম্যান। অন্য আসামিরা হচ্ছেন মো. জহির, বিপ্লব সরকার, মো. ইয়াসির ও জামাল মিয়া।

Share and Enjoy:
  • Print
  • Digg
  • del.icio.us
  • Facebook
  • Yahoo! Buzz
  • Twitter
  • Google Buzz
  • LinkedIn

মন্তব্য করুন